ফ্রী স্বাস্থ্য সেবা দিতে তৈরি হলো মোবাইল অ্যাপস!



ফ্রী স্বাস্থ্য সেবা দিতে তৈরি হলো মোবাইল অ্যাপস!

জ্যেষ্ঠ প্রতিবেদক | clock৬:২৮ অপরাহ্ণ, এপ্রিল ০৪,২০২০

ফ্রী স্বাস্থ্য সেবা দিতে তৈরি হলো মোবাইল অ্যাপস!

করোনা ভাইরাসের কারণে দেশের সরকারি বেসরকারি হাসপাতালগুলোতে তৈরি হয়েছে চিকিৎসা সংকট। বিশেষ করে ইতোমধ্যে বেসরকারি হাসপাতালগুলোতে স্বাভাবিক চেম্বার পরিচালনা বন্ধ করে দিয়েছে চিকিৎসকরা। সাধারণ সর্দি, জ্বর, কাশি ও গলা ব্যথায় আক্রান্ত রোগীদের ভর্তি নেওয়া হচ্ছে না মর্মে বেসরকারি- সরকারি হাসপাতাল গুলোর বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

এই অবস্থায় করোনা ভাইরাসের চিকিৎসাসহ সব ধরনের রোগের ফ্রি চিকিৎসা দিতে দেশে এই প্রথম তৈরি করা হয়েছে মোবাইল অ্যাপস। এই অ্যাপস এর মাধ্যমে যে কোন ব্যক্তি যে কোন সময় যেকোনো ধরনের বিশেষজ্ঞ ডাক্তারের সঙ্গে পরামর্শ করতে পারবেন ও চিকিৎসা নিতে পারবেন।

ইতোমধ্যে অ্যাপসটির মাধ্যমে প্রতিদিন কয়েক হাজার কল রিসিভ করছেন নিবেদিতপ্রান তিনশতাধিক চিকিৎসক। ২৫ হাজারেরও বেশি সাধারণ মানুষ চিকিৎসা সেবা গ্রহন করেছে।

বাংলাদেশে করোনা ভাইরাস ডিজিজ, কোভিড-১৯ প্রতিরোধসহ সাধারণ চিকিৎসা সেবা দেওয়ার লক্ষ্যে বেশ কিছু চিকিৎসক একত্রিত হয়ে মোবাইল ফোনের মাধ্যমে চিকিৎসা পরামর্শ সেবা প্রদান করে যাচ্ছেন। সম্পূর্ণ স্বেচ্ছাসেবার ভিত্তিতে বিনামূল্যে এই চিকিৎসা সেবা দেওয়া হচ্ছে। 'Ask Doctor' মোবাইল অ্যাপ এর মাধ্যমে। এতে করে সাধারণ মানুষ তিন শতাধিক চিকিৎসকের সাথে সরাসরি সংযোগ স্থাপন করতে পারছেন। মোবাইল অ্যাপ ২৬ মার্চ স্বাধীনতা দিবসে সাধারণের ব্যবহারের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে।

অ্যাপস নির্মাতারা অনুরোধ জানিয়ে জনসাধারণকে বলেছেন, করোনা ভাইরাস ডিজিজের বিরুদ্ধে এই যুদ্ধে সবাইকে সুস্থ রাখাই এই চিকিৎসকদের লক্ষ্য এই সেবা পেতে গুগল প্লে স্টোর থেকে ‘Ask Doctor’ অ্যাপ অনুগ্রহ করে ডাউনলোড করে ইন্সটল করে নিন। নিশ্চিন্তে কল করুন, জেনে নিন প্রতিরোধে করণীয়সহ প্রয়োজনীয় তথ্য।

সেবার ধরন: করোনা সংক্রান্ত প্রাথমিক চিকিৎসা পরামর্শ।
সময়: প্রতিদিন সকাল ০৮ থেকে রাত ১২ টা।

"Ask Doctor" অ্যাপস এর ফিচারসমূহঃ

১। করোনা হটলাইনঃ চিকিৎসকদের সাথে সরাসরি কথা বলা যাবে।

২। করোনা ম্যানেজমেন্ট গাইডলাইনঃ সম্মানিত করোনা যোদ্ধা চিকিৎসকগনের জন্য।

৩। করোনা (কোভিড ১৯) সংক্রান্ত সর্বশেষ তথ্য।

৪। প্রয়োজনীয় প্রশ্নোত্তরঃ করোনা (কোভিড ১৯) সংক্রান্ত।

৫। IEDCR Hotline।

৬। করোনা চিকিৎসার জন্য বিশেষায়িত হাসপাতাল এর ঠিকান এবং ফোন নাম্বার।

৭। বিভাগ ভিত্তিক এম্বুলেন্স সার্ভিস সংক্রান্ত তথ্য রয়েছে।

৮। “যোগাযোগ” এপস এর মাধ্যমে লিখিতভাবেও যোগাযোগ করা যাচ্ছে।

মোবাইল অ্যাপ (https://play.google.com/store/apps/details?id=com.swot.ask_doctor) এর পাশাপাশি আস্ক ডক্টর এর রয়েছে নিজস্ব ফেসবুক পেইজ (fb.com/askdoctorbd/), এবং ওয়েবসাইট (askdoctorbd.com)। এখান থেকেও প্রয়োজনীয় সেবা পাবেন সবাই।

এই উদ্যোগের সাথে যুক্ত আছেন বেশ কয়েকজন সম্মানিত চিকিৎসক এবং সফটওয়্যার প্রোগ্রামার এবং কম্পিউটার ইঞ্জিনিয়ার।

যে কোন প্রয়োজনে যোগাযোগঃ askdoctorbd20@gmail.com

এসএস

প্রযুক্তির খবর: আরও পড়ুন

আলোচিত সংবাদ

এ বিভাগের অন্যান্য সংবাদ